bangla font problem

    nature1.jpg

    মায়াভরা উইন্ডোজ ৭!

    windows7উইন্ডোজ ১০ বাজারে আসার পর এক বছর পার হয়ে গেল, কিন্তু উইন্ডোজ ৭ ব্যবহার কমছে কই? এখনো উইন্ডোজ ৭-এর মায়া কাটাতে পারেননি অনেকে। সাম্প্রতিক তথ্য বলছে, এখনো ৪৮ শতাংশ পিসিতে ব্যবহৃত হচ্ছে উইন্ডোজ সফটওয়্যারের এই সংস্করণ। জানুয়ারির শুরুতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিকস শো উপলক্ষে উইন্ডোজ ১০ চালিত নানা যন্ত্র দেখা গেছে। এর মধ্যে রয়েছে লেনোভো ইয়োগা থেকে শুরু করে এইচপির অল-ইন-ওয়ান স্প্রাউট প্রো। এ ধরনের নতুন যন্ত্র উইন্ডোজ ১০-এর ভাগ্য খুলেছে। নতুন পিসি ও ট্যাবলেটের কারণে অনেক গ্রাহক মাইক্রোসফটের হালনাগাদ অপারেটিং সিস্টেমে বিনিয়োগ করেছেন।

    তবে বাজার বিশ্লেষকেরা মনে করছেন, উইন্ডোজ ১০-এর ভাগ্য এখনো উইন্ডোজ ৭-এর মায়ায় থাকা ব্যবহারকারীদের হাতে।

    ওয়েব ট্র্যাকিং ওয়েবসাইট নেট মার্কেট শেয়ারের তথ্য অনুযায়ী, উইন্ডোজ ১০ সফটওয়্যারের ব্যবহার কিছুটা বেড়েছে। ২০১৬ সালের ডিসেম্বর মাসপর্যন্ত হিসাব ধরলে উইন্ডোজ ৭ এখনো ৪৮ শতাংশ বাজার দখল করে আছে। উইন্ডোজ ১০ দখল করেছে ২৪ শতাংশ। উইন্ডোজ ৮.১-এর দখলে বাজারের ৭ শতাংশ, উইন্ডোজ ৮-এর ২ শতাংশ। তবে উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম এখনো অনেক পিসিতে ব্যবহৃত হচ্ছে। এর দখলে আছে এখনো ৯ শতাংশ।

    ২০১৫ সালের জুন মাসে উইন্ডোজ ১০ বাজারে আসার আগে উইন্ডোজ ৭-এর বাজার দখল ছিল ৬১ শতাংশ এবং উইন্ডোজ ৮.১-এর দখলে ছিল ১৩ শতাংশ। উইন্ডোজ ৮-এর দখলে ছিল ৩ শতাংশ আর এক্সপির দখলে ছিল ১২ শতাংশ।

    শুরুতে উইন্ডোজ ১০ বাজারে আসার পরও এক্সপি ছেড়ে হালনাগাদ সফটওয়্যার ব্যবহারকারী সংখ্যা ছিল খুব কম। অবশ্য উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীদের বিনা মূল্যে সফটওয়্যার হালনাগাদের সুযোগ রাখেনি মাইক্রোসফট। তবে ধীরে ধীরে এক্সপি ব্যবহারকারী কমছে। উইন্ডোজ ৮ ও ৮.১ ব্যবহারকারীদের ক্ষেত্রে উইন্ডোজ ১০ সফটওয়্যার হালনাগাদ করার জন্য উৎসাহিত করে মাইক্রোসফট। ধীরে ধীরে এর ব্যবহারকারী কমেছে।

    কিন্তু উইন্ডোজ ৭-এর ক্ষেত্রে গত ১৮ মাসে এর বাজার দখল ৬১ শতাংশ থেকে কমে ৪৮ শতাংশ হয়েছে। তবে এই ধারাবাহিকতা বজায় থাকবে কি না, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

    কেন উইন্ডোজ ৭ এত জনপ্রিয়:

    উইন্ডোজ ৭ সফটওয়্যারটি করপোরেট প্রতিষ্ঠানগুলো ভালো একটি সফটওয়্যার হিসেবে গ্রহণ করেছে। তারা এটি ব্যবহার করে দেখেছে, তাদের বিদ্যমান অবকাঠামোর সঙ্গে এটি মানিয়ে যায় এবং আত্মবিশ্বাসের সঙ্গে কর্মীরা এটি ব্যবহার করতে পারেন। তাই উইন্ডোজ ৭ ছেড়ে ১০-এ যেতে তারা দুশ্চিন্তার মধ্যে রয়েছে।

    মাইক্রোসফট ২০২০ সাল পর্যন্ত উইন্ডোজ ৭০-এর জন্য সমর্থন হিসেবে নিরাপত্তা হালনাগাদ করে যাবে। উইন্ডোজ ৭-এর জীবনচক্র ২০২০ সাল পর্যন্ত। তাই অনেকেই ওই সময়ের পরে উইন্ডোজ ৭ ছাড়ার কথা ভাবতে পারেন।

    মাইক্রোসফট যদি এক্সপির মতো উইন্ডোজ ৭ ছেড়ে যেতে বাধ্য না করে, তবে এক্সপির মতোই ভাগ্য হবে উইন্ডোজ ৭-এর। এটাই এখন মাইক্রোসফটের মাথাব্যথার কারণ।

    মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজ ৭ সম্পর্কে এখন বলা হচ্ছে ‘আধুনিক প্রযুক্তির প্রয়োজনীয়তা পূরণ করতে পারে না উইন্ডোজ ৭ এবং তথ্যপ্রযুক্তি বিভাগের উচ্চ নিরাপত্তা নিশ্চিত করে না এ সফটওয়্যার।’

    উইন্ডোজ ১০ নিয়ে মাইক্রোসফটের আশা অনেক। ২০১৮ সালের মধ্যে ১০০ কোটি যন্ত্রে উইন্ডোজ ১০ ইনস্টল করার লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। তবে সেই লক্ষ্য পূরণ করতে ব্যবহারকারীদের উইন্ডোজ ৭-এর মায়া কাটাতে হবে। তথ্যসূত্র: জেডডিনেট।

    Add comment


    Security code
    Refresh

    ‘আপনি বঙ্গবন্ধুর মেয়...

    06 December 2017

    বিস্তারিত...

    ছোট্ট মনুদের জন্য ভা...

    24 November 2020

    বিস্তারিত...

    গত ২৪ ঘন্টায় করোনা র...

    16 April 2020

    বিস্তারিত...

    ইরাকে রহস্যময় কারণে ...

    04 November 2018

    বিস্তারিত...

    শর্ত ভঙ্গের দায়ে জনত...

    20 April 2017

    বিস্তারিত...

    ‘আপনি বঙ্গবন্ধুর মেয়...

    হ্যালো সোফিয়া, কেমন আছ? —ধন্যব...

    ছোট্ট মনুদের জন্য ভা...

    নিজস্ব প্রতিবেদকঃ- মঠবাড়িয়া উপ...

    গত ২৪ ঘন্টায় করোনা র...

    বিশেষ প্রতিনিধিঃ দেশে নতুন কর...

    ইরাকে রহস্যময় কারণে ...

    ইরাকে রহস্যজনক কারণে মারা যাচ্...

    শর্ত ভঙ্গের দায়ে জনত...

    বিশেষ প্রতিনিধিঃ সমঝোতা স্মার...

    logo